‘বাসার বাজার সামলাই না, বাজারে গিয়ে ছবি আঁকি’

নারী দিবসকে সামনে রেখে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের ফেসবুক পেজে এক নারী উদ্যোক্তার ছবিসহ সম্প্রতি একটি পোস্টার শেয়ার করা হয়। সেখানে লেখা রয়েছে “ঘর সামলাই, ব্যবসাও সামলাই”। আর এই বাক্য থাকায় ব্যাপক সমালোচনা তৈরি হয় সামাজিক যোগাযোগমাধ্যমে।

এবার সেই সামলানো ইস্যুতে শামিল হলেন অভিনেত্রী, চিত্রশিল্পী ও কবি আশনা হাবিব ভাবনা। তবে অন্যদের চেয়ে একটু ভিন্ন উপায়ে। অন্যরা যেখানে সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টির প্রতিবাদ করছেন, সেখানে সরাসরি বাজারে গিয়ে বাস্তব প্রমাণসমেত তিনি নিজের অবস্থানের জানান দিলেন ভাবনা।

রাজধানীর একটি কাঁচাবাজারে গিয়ে ছবি এঁকেছেন ভাবনা। আর সেই মুহূর্ত ক্যামেরায় বন্দী করে জানালেন নারী দিবসের শুভেচ্ছা।

সামলানো বিতর্ক: বাজারে গিয়ে ছবি আঁকলেন ভাবনা

বুধবার (৮ মার্চ) নিজের ফেসবুক পেজ থেকে বাজারে যেয়ে ছবি আঁকার কিছু স্থিরচিত্র ও ভিডিও পোস্ট করেন ভাবনা।

ফেসবুক পোস্টের ক্যাপশনে ভাবনা লিখেছেন, “বাসার বাজার সামলাই না, বাজারে গিয়ে ছবি আঁকি।” হ্যাশট্যাগে যুক্ত করেছেন “মাই লাইফ মাই রুলস”।

বাজারে গিয়ে ভাবনা যে ছবিটি এঁকেছেন, সেখানে দেখা যাচ্ছে, একটি পদ্মফুলের ওপর একজন গর্ভবতী নারীর অবয়ব। এর মাধ্যমে নারীর সৌন্দর্য এবং মাতৃত্ব ফুটিয়ে তুলেছেন অভিনেত্রী।

ব্যতিক্রমী এ কাজ সম্পর্কে তিনি অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, “গতকাল (৭ মার্চ) রাতেই হাতিরপুল বাজারে গিয়ে ছবিটা এঁকেছি। আসলে বাজার আমার খুব পছন্দ। মাঝেমধ্যে গভীর রাতে বাজারে যেতে ইচ্ছে করে। কিন্তু যেতে পারি না। কারণ আমার আশেপাশের মানুষেরা বলেন, যাওয়া যাবে না, হ্যানত্যান! তবে আমার খুব ইচ্ছা যে, বাজারে গিয়ে ছবি আঁকবো। সেই ইচ্ছে থেকে আগেও একাধিকবার বাজারে গিয়ে ছবি এঁকেছি। গতকাল মনে হলো যে, এটাকে ক্যামেরায় ধারণ করা দরকার।”

ঘর-বাহির সামলানো বিতর্ক নিয়ে ভাবনা বলেন, “যার যেটা ইচ্ছা। আমার জীবন, আমার নিয়ম। আমি বাজার করতে বাজারে যাই না। কিন্তু বাজারে তো আমি ছবি আঁকতে যেতে পারি, মানুষ দেখতে যেতে পারি। আমার ইচ্ছা। সবাইকে কি বাজার সামলাতে হবে? আমি সবসময়ই চাই আমার চিত্র, কবিতা ও অভিনয়ের মাধ্যমে সমাজে একটা বার্তা দিতে। সামলা-সামলি নিয়ে তো অনেক পোস্ট দেখছিলাম, মনে হলো যে, একটা জবাব দেওয়া জরুরি। তাই এই কাজটি করা।”

উল্লেখ্য, অভিনেত্রী হিসেবে পরিচিতি পেলেও নিজেকে চিত্রশিল্প, কবিতা ও নৃত্য নানান ক্ষেত্রে মেলে ধরেছেন ভাবনা।

237 thoughts on “‘বাসার বাজার সামলাই না, বাজারে গিয়ে ছবি আঁকি’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *