অবশেষে স্বপ্নভঙ্গ হল জায়েদ খান, নিপুণের

জমে উঠেছে কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসর। বিশ্ব চলচ্চিত্রের অন্যতম এ বড় আসর শুরু হয় গত ১৬ মে। যথারীতি এ বছরও দক্ষিণ ফ্রান্সের সমুদ্র তীরবর্তী কান শহরে ভিড় জমিয়েছেন বিশ্বের জনপ্রিয় অভিনয়শিল্পী, নির্মাতা আর প্রযোজকরা। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যাওয়ার কথা ছিল চিত্রনায়িকা নিপুণ ও জায়েদ খানের। সময় স্বল্পতাকে কারণ দেখিয়ে ভিসা দেয়নি ফ্রান্স দূতাবাস।

গত ১৬ মে থেকে শুরু হওয়া ১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘অ্যালেমেন্টাল’। কান উৎসবের সিনেমার বাজার (মার্শে দ্যু ফিল্ম) বুধবার বিকাল ৫টায় বন্ধ হয়ে যাবে।

অবশেষে স্বপ্নভঙ্গ হল জায়েদ খান, নিপুণের

প্রথমবারের মতো এবার কানে স্টল নিয়েছে বাংলাদেশ। উৎসবে প্রথমবারের মতো বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) একটি বিশেষ প্রতিনিধি দল অংশ নেওয়ার কথা ছিল। এ অল্প সময়ে সেই আয়োজনে আর যোগ দেওয়া সম্ভব নয় বলেই ভিসা পায়নি বাংলাদেশের প্রতিনিধি দল। জিও (গভর্নমেন্ট অর্ডার) জটিলতায় সংশ্লিষ্টরা উৎসবে যোগ দেওয়ার প্রক্রিয়া দেরিতে শুরু করে। সেই দলের তালিকায় চিত্রনায়ক জায়েদ খান ও চিত্রনায়িকা নিপুণ আক্তারের নামও ছিল। আর এজন্য পুরো টিমের সঙ্গে স্বপ্নভঙ্গ হলো তাদেরও।

প্রতিনিধি দলে আরও ছিলেন- বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নুজহাত ইয়াসমিন, একেএম আমিনুল করিম খান (সহকারী পরিচালক নিরাপত্তা ও প্রশাসন), রফিকুল ইসলাম (ল্যাব চিফ, অতিরিক্তি পরিচালক বিক্রয়) ও নির্মাতা মুশফিকুর রহমান গুলজার। যদিও এ তালিকায় প্রথমে ২০ জনেরও বেশি নাম ছিল। পরে আরও কাটছাঁট করা হয়।

গত বছরের জানুয়ারিতে জায়েদ খান স্বপ্ন দেখেছিলেন টানা তৃতীয়বারের মতো চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের চেয়ারে বসবেন তিনি। অন্যদিকে নিপুণের স্বপ্ন ছিল প্রথমবারের মতো কোনো নারী তারকা হিসেবে তিনিই এ দায়িত্ব কাঁধে তুলে নেবেন।