‘নায়ক ইচ্ছেমতো সেটে আসতো, আমি বসে থাকতাম, পারিশ্রমিক পেতাম ১০%’

0

বিশ্বব্যাপী নারীদের ওপর পারিশ্রমিক বৈষম্য আর নতুন কিছু নয়। অনেক দেশে এই বৈষম্য দূর করতে পেরেছে অনেক দেশ এর বিরুদ্ধে লড়াই করছে। শোবিজ অঙ্গণে এই বৈষম্য আরও প্রকট। প্রাথমকিভাবে মনে হতে পারে ছোট ইন্ডাস্ট্রিতে সম্ভবত এটি হয়ে থাকে। তবে, অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া যে তথ্য দিলেন সেটি বলিউডে বেশ আলোচনা তৈরি করেছে।

বলিউডে নায়ক আর নায়িকার মধ্যকার পারিশ্রমিক বৈষম্যকে ফের উসকে দিলেন তিনি। এক সাক্ষাৎকারে এই অভিনেত্রী বলেন, “বলিউডে আমি কখনোই পুরুষ সহকর্মীদের সমান পারিশ্রমিক পাইনি। আমি আমার পুরুষ সহ-অভিনেতার বেতনের মাত্র ১০% পেতাম। এতটাই বৈষম্য ছিল পারিশ্রমিকে। অনেক অভিনেত্রী এখনো এই পরিস্থিতির সম্মুখীন হন। আমি নিশ্চিত যে আমি এই মুহূর্তেও বলিউডে একজন পুরুষ সহ-অভিনেতার চেয়ে কম পারিশ্রমিক পাবো। এই বৈষম্য নিয়ে আমার প্রজন্মের বহু অভিনেত্রী প্রতিবাদ জানিয়েছেন, আমরা সম-পারিশ্রমিক দাবি করেছি, তবে কোনোদিন তা পাইনি।”

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। শুধু পারিশ্রমিকেই বৈষম্য ছিল তা নয়, শ্যুটিং সেটে নায়কদের মতো সুবিধাও পেতেন না নায়িকারা। সেইসময় প্রিয়াঙ্কার মনে হতো, এটাই বোধহয় স্বাভাবিক।

প্রিয়াঙ্কা বলেন, “আমি ভাবতাম ঘণ্টার পর ঘণ্টা সেজেগুজে সেটে বসে থাকাটা স্বাভাবিক, যেখানে পুরুষ সহ-অভিনেতারা নিজেদের সময় নিতো, নিজেদের ইচ্ছামতো এবং সময়মতো শ্যুটিং সেটে আসতো এবং সেইমতো ঠিক হতো কখন শ্যুটিং হবে।”

হলিউডেও দাপিয়ে বেড়াচ্ছেন প্রিয়াঙ্কা। তিনি জানান হলিউডে এই দৃশ্য সম্পূর্ণ আলাদা।

আগামীতে প্রিয়াঙ্কাকে দেখা যাবে আমাজন প্রাইম ভিডিওর ছবি “সিটাডেল”-এ। ছবিতে নায়ক রিচার্ড ম্যাডেনের সমান পারিশ্রমিক পেয়েছেন বলে ইঙ্গিত দেন তিনি। অভিনেত্রীর কথায়, “সিটাডেলে প্রথমবার আমার সঙ্গে এটা ঘটলো, তাও হলিউডে। আমি জানি না সামনে কী ঘটবে।”

দীর্ঘদিন পর “জি লে জারা” দিয়েঙ্গে বলিউডে ফেরার কথা রয়েছে প্রিয়াঙ্কার। ফারহান আখতারের এই নারীকেন্দ্রিক ছবিতে প্রিয়াঙ্কা ছাড়াও থাকবেন ক্যাটরিনা ও আলিয়া।

বলিউড-হলিউডের অন্যতম জনপ্রিয় এই অভিনেত্রী চলতি বছর বিবিসির “১০০ উইম্যান”-এর তালিকায় জায়গা করে নিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.